আন্তর্জাতিকদেশনিউজ

চীনকে বড়সড় ধাক্কা দিলো রাশিয়া, ভারতের হাতে আসছে বিধ্বংসী মিসাইল

Advertisement

ফের চিনের জন্য দুঃসংবাদ। চিনের থেকে এবার মুখ ফেরালো রাশিয়া। অত্যাধুনিক S-400 মিসাইল সিস্টেম আপাতত চিনকে সরবরাহ করবে না রাশিয়া। উল্লেখযোগ্য বিষয় পাঁচটি অত্যাধুনিক S-400 ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা ক্রয় করতে ২০১৮ সালের অক্টোবরে মস্কোর সঙ্গে ৫৪৩ কোটি মার্কিন ডলারের চুক্তি করেছিল দিল্লি। কিছুদিন আগেই ‘ফেডারেল সার্ভিস অফ মিলিটারি টেকনিক্যাল কার্পোরেশন অফ রাশিয়া’র ডেপুটি ডিরেক্টর ভ্লাদিমির দ্রঝভ জানিয়েছিলেন, ২০২১ সালের মধ্যেই প্রথম এস-৪০০ সিস্টেম হাতে পাবে ভারত। দেশের বায়ুসীমা সুরক্ষিত রাখতে রুশ নির্মিত এই S-400 মিসাইল সিস্টেম ভারতও কিনেছে।

কিন্তু অন্যদিকে মস্কো ও বেজিংয়ের সম্পর্কে ফাটল ধরেছে তা স্পষ্ট। চিনা পত্রিকা ‘Sohu’-তে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, এই মিসাইল সিস্টেমটি ব্যবহারের জন্য প্রশিক্ষণ দিতে রুশ সেনার অধিকারিকদের চিন যেতে হবে। একইভাবে চিনা সেনার অধিকারিকদেরও প্রশিক্ষণের জন্য রাশিয়া আসতে হতে পারে। কিন্তু যেহেতু করোনা কবলিত পরিস্থিতি তাই এটা সম্ভব হচ্ছে না। ফলে স্থগিত সেই প্রক্রিয়া।

২০১৮ সালে রাশিয়ার কাছ থেকে S-400 মিসাইল সিস্টেমের প্রথম ব্যাচ চিনের হাতে আসে। সেই কথা মাথায় রেখে, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের রাশিয়া সফরের সময়ই পুতিন সরকার এই মিসাইল ডিফেন্স সিস্টেম ভারতের হাতে তুলে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল৷ আগামী ডিসেম্বর মাসের মধ্যেই তা ভারতের হাতে চলে আসার কথা।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

×
Close