দেশনিউজ

গরুর গোবরেই চমৎকার, বাণিজ্যিক পথে চীনকে বড়সড় ধাক্কা ভারতের

পায়েল গাঙ্গুলি: গরুর গোবর তাও কাজে লাগে, ভেবেছেন কখনো! না ভাবলে এবার আপনি ভাবতে বাধ্য। এবার তা প্রমাণ ভারত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘আত্মনির্ভর ভারত’ এই সংকল্পে সাড়া দিয়েছে সকল দেশবাসী। আর তা আরো একবার প্রমাণ দিল মধ্যপ্রদেশের ইন্দোর। এবার গোবর দিয়ে রাখি, দেবমূর্তি বানিয়ে লগাল ইন্দোরের এক মহিলা।

সামনেই রাখি বন্ধন উৎসব তারপরেই গণেশ পুজো। এই দুই উৎসবে মেতে ওঠে দেশবাসী। কিন্তু অনেকেই চিনের থেকে আসা সস্তা দ্রব্যেকেই বেছে নিচ্ছিলেন। তবে, আর চিনের তৈরী নয় এবার ভারত ব্যবহার করবে শুধুমাত্র ভারতেই তৈরী জিনিস কিছুদিন আগেই ভারতবাসীর উদ্দেশ্যে এমনটাই জানিয়েছিলেন প্রধানমন্ত্রী। এবার সেই কথা মাথায় রেখেই আসন্ন রাখিবন্ধন এবং গণেশ চতুর্থী উৎসবকে সামনে রেখে গরুর গোবর ও আনুষঙ্গিক নানা জিনিস দিয়ে গনেশের দেবমূর্তি ,পরিবেশ বান্ধব রাখি বানিয়ে এক অভিনব দৃষ্টান্ত তৈরি ইন্দোরের বাসিন্দা শ্বেতা পালিওয়াল।

এ প্রসঙ্গে শ্বেতা বলেন, ‘মূর্তি তৈরিতে গরুর গোবর, তুলসী বীজ এবং অন্যান্য জিনিস ব্যবহার করা হয়েছে। এগুলি খুবই হালকা ওজনের এবং কোনওটাই পরিবেশের ক্ষতি করে না। আমি এসব দিয়ে গরুর মূর্তি, প্রদীপ, অ্যান্টি-রেডিয়েশন মোবাইল স্ট্যান্ড, নকল মুদ্রা ইত্যাদিও তৈরি করেছি। তবে আমি ঠিক করেছি, এই গণেশের মূর্তি, রাখি এবং নকল এই মুদ্রাগুলো প্রধানমন্ত্রী মোদির কাছে পাঠাবো’।

করোনা কাঁটায় ভুগছে দেশ তথা গোটা বিশ্ব। সংক্রমণ এড়াতে বর্তমানে দেশবাসীর সবসময়ের সঙ্গী মাস্ক। আর তাই সে কথা চিন্তা করে শুধুমাত্র মূর্তি বা রাখি নয় মাস্কও বানিয়ে ফেলেছেন শ্বেতা পালিওয়াল। তিনি সুতির তৈরি মাস্কে নিজের হাতে নানা ছবি এঁকে দিচ্ছেন। মাস্ক প্রসঙ্গে শ্বেতা বলেন, ‘আমি প্রধানমন্ত্রী মোদির ‘আত্মনির্ভর ভারত’ এর বিষয়ে এখন এভাবেই এলাকায় প্রচার করছি।প্রকৃতির ভারসাম্যের কথা মাথায় রেখেই আমি পরিবেশবান্ধব বিভিন্ন উপাদান দিয়ে এসব তৈরি করছি। আমি এসব দিয়ে নানা রকম জিনিস তৈরি করার কাজ গত বছর থেকেই শুরু করেছি এবং এখন এসব নিয়ে অন্যদেরও প্রশিক্ষণ দিচ্ছি’।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Close