দেশনিউজ

এবার বন্ধ হওয়ার পথে ভারতীয় রেলের ঐতিহাসিক ‘ডাক’ পরিষেবা, কি সিদ্ধান্ত রেল বোর্ডের? জেনে নিন

ব্রিটিশ আমলে চালু হওয়া ডাক ব্যবস্থা এখন একেবারে বন্ধের দিকে। বহু দিন আগে চুকে গেছে চিঠি পাট। কিন্তু ভারতীর রেলে এই পরিষেবা এতদিন চলে আসছিল। এবার ভারতীয় রেল থেকেও এই ব্যাবস্থা বিলুপ্ত হতে চলেছে। সূত্র মারফত জানা গিয়েছে, খরচ কমানোর কথা ভেবে মেসেঞ্জার পদ বিলুপ্ত করার বিষয়ে বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে ভারতীয় রেলের তরফে।

ব্রিটিশ আমলে চালু করা হয়েছিল ডাক ব্যবস্থা। এই ব্যাবস্থার মাধ্যমেই ভারতীয় রেলের গোপনীয় তথ্য এক দপ্তর থেকে অন্য দপ্তরে পাঠানো হত। কিন্তু যত দিন যাচ্ছে প্রযুক্তির তত উন্নতি হচ্ছে। কিন্তু এতদিন ডাক ব্যাবস্থা অটুট ছিল। এবার করোনা আবহে এই ব্যাবস্থাও বিলুপ্তির পথে।

করোনা সমস্যার জেরে দীর্ঘদিন ধরে বন্ধ রেল পরিসেবা। তাই ভারতীয় রেলের কোষাগারে পড়েছে টান। সেই কারণে ভারতীয় রেল অনেক পদ বিলোপ করার সিদ্ধান্ত নিয়েছে। যার মধ্যে রয়েছে ডাক মেসেঞ্জারও। এবার থেকে প্রয়োজনীয় বা গোপন নথিপত্র ইমেলের মাধ্যমে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল। কোনো বিষয়ে আলোচনার করার থাকলে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে করা হবে। যার ফলে কর্মী সংখ্যা কমবে। এছাড়া পরিবহণ, স্টেশনারি, ফ্যাক্স ইত্যাদি বাবদ খরচও অনেক কমে যাবে। খরচ কমানো এবং সঞ্চয়ের কথা মাথায় রেখে রেলবোর্ডের তরফে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এককথায় বলা যায় করোনার কোপ পড়েছে ভারতীয় রেলে। খরচ কমানোর জন্য পুরনো পদ তুলে দেওয়ার পাশাপাশি নতুন পদ তৈরির প্রক্রিয়া বন্ধ রেখেছে ভারতীয় রেল। এছাড়া যেসমস্ত ট্রেনে লাভ হচ্ছিলনা সেগুলোর পরিষেবা বন্ধ করে দিয়েছে। এবার সেই তালিকায় নাম জুড়ল ডাক মেসেঞ্জারেরও।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Close