অর্থনীতিনিউজ

আজকেও বাড়ল দাম, বিশাল টাকা দামি হলো সোনা

কদিন ধরেই লাগাতার বৃদ্ধি পাচ্ছে সোনার দাম। আন্তর্জাতিক বাজারের সাথে ভারতের বাজারেও আজ চড়ল সোনার দাম। আকাশছোঁয়া সোনার দাম এর জন্য মধ্যবিত্তরা সোনার জিনিস কিনে নিজেদের ইচ্ছেপূরণ করতে ব্যর্থ। সোনার দাম দিন দিন বাড়ার কারণ হল, ভারতে প্রয়োজনীয় সোনা দেশ থেকে জোগান দিতে না পারায় বেশিরভাগ সোনা বিদেশ থেকে আমদানি করতে হয়। যার ফলে বিশ্ব বাজারে দামের পরিবর্তনের সাথে বদলে যায় ঘরোয়া বাজারে সোনার দাম। এছাড়া সোনার দাম বৃদ্ধির আর একটি কারণ কেন্দ্রীয় সরকারের অতিরিক্ত আমদানি শুল্ক।

Mcx গোল্ড সূচকে ০.২ শতাংশ বাড়ার ফলে প্রতি ১০ গ্রাম অগষ্ট গোল্ডের দাম বেড়ে দাঁড়িয়েছে ৫০ হাজার ৮০০ টাকা। কিন্তু রুপোর দাম বাড়েনি। গত কয়েক দিন ধরে লাগাতার দাম বৃদ্ধির পর আজ কিছুটা দাম কমেছে রুপোর।

Mcx সূচকে রুপোর দাম ০.১৪ শতাংশ পতনের ফলে ১ কেজি রুপোর দাম যাচ্ছে ৬১ হাজার ১১০ টাকা। আন্তর্জাতিক বাজারেও বৃদ্ধি পেয়েছে সোনার দাম। এদিন আন্তর্জাতিক বাজারে স্পট গোল্ড সূচকে সোনার দাম যাচ্ছে ১,৮৬৫.৬২ ডলার/ আউন্স। আন্তর্জাতিক বাজারে ০.৩% পতনের ফলে রুপোর দাম যাচ্ছে ২২.৬৬ ডলার/আউন্স।

গোটা বিশ্বে করোনা সংকটের জেরে সোনায় বিনিয়োগের প্রবণতা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। এই কারণেই সোনার দামে ওঠানামা লেগে রয়েছে। বিশেষজ্ঞদের ধারণা, অর্থনীতি চাঙ্গা করতে আর্থিক প্যাকেজের আশায় চড়চড়িয়ে বৃদ্ধি পাচ্ছে সোনার দাম। বিশেষজ্ঞরা আরও জানিয়েছে, যেহেতু করোনা ভাইরাসের টিকা আবিষ্কারের আশা দেখা দিচ্ছে। তাই পুরোদমে কাজ শুরু করার সম্ভাবনা বৃদ্ধি পেয়েছে। তার জেরেই হুড়মুড়িয়ে বাড়ছে সোনার দাম।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Close