দেশনিউজরাজ্য

আগামী ৪৮ ঘণ্টায় বড়সড় দুর্যোগের সম্ভাবনা, বন্ধ হতে পারে বিদ্যুৎ পরিষেবা

দিল্লির মৌসম ভবনের তরফে জানানো হচ্ছে আগামী দুদিন দিল্লি সহ উত্তর ভারতের বেশ কয়েকটি রাজ্যে তুমুল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী ৪৮ ঘণ্টা দিল্লি এনসিআরে ভারী থেকে অতিভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। আর এই প্রবল বৃষ্টির ফলে দিল্লি এনসিআরে বহু এলাকা জলমগ্ন হওয়ার সম্ভাবনা আছে। এছাড়া প্রবল বৃষ্টির জন্য যানবাহন পরিষেবা থেকে শুরু করে বিদ্যুৎ পরিষেবা ব্যাহত হতে পারে। এরম আশঙ্কা করেই মৌসুমী ভবন প্রশাসনকে সতর্কবার্তা দিয়েছে। ইতিমধ্যেই পরিস্থিতি মোকাবিলা করার জন্য প্রশাসনের তরফ থেকে প্রস্তুতি শুরু করেছে।

মৌসুমী অক্ষরেখা আপাতত হিমালয়ের পাদদেশে আছে, এমনটাই জানিয়েছে মৌসুমী ভবন। আগামীকাল এই মৌসুমী অক্ষরেখা হিমালয়ের পাদদেশ থেকে সরে দিল্লির এনসিআরের কাছে পৌঁছাবে। এর পাশাপাশি হরিয়ানা, দিল্লি এনসিআর, পশ্চিম উত্তরপ্রদেশ ও উত্তর-পূর্ব রাজস্থানে ঢুকবে বঙ্গোপসাগর এবং আরব সাগর থেকে আগত প্রচুর জলীয়বাষ্পপূর্ণ বাতাস। যার জেরেই দিল্লি সহ আশপাশের এলাকাগুলোতে আগামী ৪৮ ঘণ্টা ঘণ্টায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে।

এদিকে আবহাওয়া দফতর সূত্রে খবর, উত্তরবঙ্গের পাঁচটি জেলায় আগামী কদিন ভারী বৃষ্টিপাত চলবে। এই পাঁচটি জেলা হল- দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার এবং কালিম্পং। এছাড়া উত্তর পূর্ব ভারতের বেশ কয়েকটি রাজ্যের তুমুল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। প্রবল বৃষ্টির সম্ভাবনা আছে অসম, মেঘালয় , সিকিমে।

উত্তরবঙ্গে বৃষ্টির কথা কথা বললেও দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস দেয়নি আবহাওয়া অফিস। এদিকে তীব্র গরমে নাজেহাল দক্ষিণবঙ্গবাসী। কদিন ছাড়া বিক্ষিপ্ত বৃষ্টির দেখা মিললেও গরমের দাপট কমছে। বরং বাড়ছে। তাই অস্বস্তিতে ভুগতে হচ্ছে দক্ষিণবঙ্গের মানুষকে।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Close