আন্তর্জাতিকনিউজ

অপেক্ষার দিন শেষ, বাজারে আসছে বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন

Advertisement

গোটা বিশ্বজুড়ে করোনা ভাইরাস একপ্রকার মায়াজাল রচনা করেছে। আর এই জালে জড়িয়ে পড়ছে প্রতিদিন লাখ লাখ মানুষ। প্রতিদিন আক্রান্তের সংখ্যা তর তরিয়ে বাড়ছে। তার সাথে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। এরমধ্যেই গোটা বিশ্বে করোনাতে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৭১ লক্ষ ৭৯ হাজারের কাছাকাছি। মৃত্যু হয়েছে ৬ লক্ষ ৭০ হাজার ২০৭ জনের। ভারতেও করোনা যেভাবে থাবা বসিয়েছে তার জেরেই প্রতিদিন প্রায় ৫০ হাজারের কাছাকাছি মানুষ করোনাতে আক্রান্ত হচ্ছে। এরমধ্যেই কিছুটা স্বস্তির খবর দিল রাশিয়ার বিজ্ঞানীরা।

রাশিয়ার সেকেনভ ফার্স্ট মস্কো স্টেট মেডিকেল ইউনিভার্সিটির গবেষকরা গত রবিবার তাদের প্রস্তুত করা করোনা ভাইরাসের ভ্যাকসিনের চূড়ান্ত পর্যায়ের হিউম্যান ট্রায়াল পর্ব শেষ হওয়ার খবর জানান। বিশ্বের সমস্ত উন্নত দেশগুলোর মধ্যে সর্বপ্রথম করোনা প্রতিষেধকের হিউম্যান ট্রায়াল পর্ব শেষ করেছে রাশিয়া। মঙ্গলবার রুশ সংবাদ মাধ্যম জানিয়েছে, আগামী ১০-১২ দিনের মধ্যে বাজারে চলে আসবে বিশ্বের প্রথম করোনার প্রতিষেধক। এই প্রতিষেধকটি তৈরি করেছে রাশিয়ার গামালেই ইনস্টিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি।

গামালেই ইনস্টিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি এর ডিরেক্টর আলেকজান্ডার গিনস্টবার্গ রাশিয়ার সংবাদ সংস্থাকে কদিন আগেই জানিয়েছিলেন যে, তাদের সংস্থা আগামী ১২-১৪ ই আগস্টের মধ্যে করোনার প্রতিষেধক বাজারে আনার টার্গেট নিয়ে এগোচ্ছে। এই মন্তব্য শিলমোহর দিয়ে রুশ স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরশকো জানান ‘আগস্টেই মিলবে করোনার টিকা’।

আগামী মাসে বাজারে টিকা ছাড়ার আদেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছে রুশ স্বাস্থ্যমন্ত্রী। তিনি আরও বলেন, খুব দ্রুত গতিতে চলছে টিকা উৎপাদনের কাজ। মনে করা হচ্ছে চলতি বছরের মধ্যেই রাশিয়া ৪.৫ কোটির বেশি প্রতিষেধকের ডোজ তৈরি করতে পারবে রাশিয়া। এর পাশাপাশি চলবে প্রতিষেধকের তৃতীয় পর্যায়ের ট্রায়াল।

Tags

Related Articles

×
Close