নিউজ

মাত্র ৪৫০ টাকায় পাবেন রান্নার গ্যাস সিলিন্ডার, করতে হবে ছোট্ট একটা কাজ

Advertisement
Advertisement

LPG Gas Cylinder Price: তাপমাত্রার পারদ ক্রমশই বেড়ে চলেছে বঙ্গ জুড়ে। দহন জ্বালা সহ্য করতে গিয়ে নাজেহাল অবস্থা রাজ্য তথা সমগ্র দেশবাসীর। তবে এই পরিস্থিতিতে এবার মিলল দুর্দান্ত খবর। এক ধাক্কায় অনেকটাই দাম কমে গেল রান্নার গ্যাসের। এবার থেকে মাত্র ৪৫০ টাকা খরচ করেই বাড়িতে কিনে আনা যাবে রান্নার গ্যাস। অবিশ্বাস্য মনে হলেও এটাই কিন্তু সত্যি।

দেশে জুড়ে চলছে লোকসভা নির্বাচন। সেই নির্বাচন চলাকালীনই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়ে ফেলল কেন্দ্র সরকার। এক ধাক্কায় অনেকটাই দাম কমে গেল রান্নার গ্যাসের। এবার থেকে ১৪.২ কেজি রান্নার গ্যাস কেনার জন্য দেশবাসীকে খরচ করতে হবে মাত্র ৪৫০ টাকা। যদিও এই সুবিধা সকলের জন্য উপলব্ধ নয়। কেবলমাত্র যাঁরা উজ্জ্বলা যোজনার আওতায় রয়েছেন তারাই পাবেন এই সুবিধা। এর জন্য অবশ্য গ্রাহকদের ছোট্ট একটি কাজ করতে হবে। রেশন দোকানে গিয়ে সেরে ফেলতে হবে কেওয়াইসি।

সময় যত এগোচ্ছে ততই উজ্জ্বলা যোজনার গ্রাহক সংখ্যা বাড়ছে। আসলে সাধারণ মানুষের সুবিধার কথা চিন্তা করেই এই প্রকল্প শুরু করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যার দ্বারা উপকৃত হচ্ছেন বহু মহিলা। চলুন এক নজরে দেখে নেওয়া যাক কীভাবে এই প্রকল্পে করা যাবে নাম নথিভুক্তকরন।

দারিদ্র্যসীমার নিচে বসবাস করেন যারা অর্থাৎ যাদের কাছে রয়েছে BPL রেশন কার্ড তারাই কেন্দ্র সরকারের এই প্রকল্পে নাম নথিভুক্ত করতে পারবেন। ২০১৬ সালে পথ চলা শুরু হয়েছে এই প্রকল্পের। কেন্দ্রীয় সরকার উজ্জ্বলা প্রকল্পের অধীনে উপলব্ধ ১২ টি গ্যাস সিলিন্ডারের ভর্তুকি দিয়ে থাকে। যার দরুন প্রতি এলপিজি সিলিন্ডারে দেওয়া হয় ২০০ টাকা। বিনামূল্যে মিলে যায় গ্যাস সংযোগ। এই সুবিধা পাওয়ার জন্য যে কোনো মহিলাই করতে পারেন আবেদন।

Qualification (এই প্রকল্পের জন্য যোগ্যতা)-

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় নাম নথিভুক্ত করার জন্য আবেদনকারী ন্যূনতম বয়স হতে হবে ১৮ বছর।

অবশ্যই BPL তালিকাভুক্ত হতে হবে।

পরিবারের কোনো সদস্যের নামে এলপিজি সংযোগ থাকলে চলবে না।

Documents (প্রয়োজনীয় নথিপত্র)-

এই প্রকল্পে আবেদন করার জন্য পৌরসভার চেয়ারম্যান বা পঞ্চায়েত প্রধান কর্তৃক অনুমোদিত BPL শংসাপত্রের প্রয়োজন পড়বে।

রেশন কার্ড

ভোটার কার্ড

আধার কার্ড

পাসপোর্ট সাইজের ছবি

How To Apply (কীভাবে করা যাবে আবেদন)-

খুব সহজেই প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা ওয়েবসাইটে বা দেশের যে কোনো এলপিজি আউটলেটে গিয়ে ফর্ম নিয়ে করতে হবে পূরণ।

আবেদনকারিকে নাম, বয়সের মতো তথ্য দিতে হবে সেই ফর্মে।

দিতে হবে ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ।

এরপর সেই ফর্ম জমা করে দিতে হবে এলপিজি আউটলেটে।

Related Articles