নিউজ

বাংলার আকাশে প্রবল দুর্যোগের ঘনঘটা, এইসব জেলায় রেড অ্যালার্ট জারি হাওয়া অফিসের

Advertisement
Advertisement

দহন জ্বালায় আর জ্বলতে হবে না। ভ্যাপসা গরমের হাত থেকে এবার মিলবে মুক্তি। সপ্তাহ শুরু হতে না হতেই দুর্দান্ত খবর শোনালো আলিপুর আবহাওয়া দফতর। আজ অর্থাৎ সোমবার থেকেই রাজ্যের বিভিন্ন প্রান্তে দেখা মিলেছে কালবৈশাখীর। আর এতেই এক ধাক্কায় অনেকটাই কমে যাবে তাপমাত্রা। অন্তত এমনটাই জানাচ্ছে আবহাওয়া দফতর। এক নজরে দেখে নেওয়া যাক রাজ্যের কোন জেলায় কেমন থাকবে আবহাওয়া।

দক্ষিণবঙ্গের আবহাওয়া-

বিগত বেশ কয়েকদিন ধরেই দক্ষিণবঙ্গে তাপমাত্রা ছিল একেবারে ঊর্ধ্বমুখী। একগুচ্ছ জেলায় ছিল তাপপ্রবাহেরর সতর্কতা। এমনকি জারি করা হয়েছিল রেড এলার্ট। তবে এবার পরিস্থিতি একেবারেই বদলে গেল। সোমবার বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়া, পূর্ব বর্ধমান, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনাতে রয়েছে কালবৈশাখীর সম্ভাবনা। সঙ্গে বইতে পারে দমকা হাওয়া। মঙ্গলবার ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে পূর্ব মেদনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায়। বৃষ্টির পরিমাণ ছাড়িয়ে যেতে পারি ১০০ মিলিমিটার। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সঙ্গে প্রতি ঘন্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে বইবে দমকা ঝোড়ো হাওয়া।

তবে কেবলমাত্র সোমবার এবং মঙ্গলবার নয়। গোটা সপ্তাহ জুড়েই দক্ষিণবঙ্গে দেখা পাওয়া যাবে বৃষ্টিপাতের। অর্থাৎ দক্ষিণবঙ্গে বৃষ্টি জারি থাকবে চলতি সপ্তাহের শনিবার পর্যন্ত। বুধবার থেকে শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের দেখা পাওয়া যাবে। সঙ্গে বজ্রবিদ্যুৎ এবং ঝোড়ো হাওয়া থাকছেই।

উত্তরবঙ্গের আবহাওয়া-

তবে কেবলমাত্র কিন্তু দক্ষিণবঙ্গ নয়,উত্তরবঙ্গের বাসিন্দাদের জন্যও রয়েছে দুর্দান্ত খবর। উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা সর্বত্রই আজ এবং আগামীকাল বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দার্জিলিং এবং কালিম্পং এ বৃষ্টির পাশাপাশি ঘন্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইবে ঝড়। অন্যদিকে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় প্রত্যেক ঘন্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে।

যদিও আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, রাজ্যের বিভিন্ন জেলায় বৃষ্টির দেখা পাওয়া গেলেও পরম খুব একটা কমবে না। আগামী ২৪ ঘণ্টা উত্তরবঙ্গ কিংবা দক্ষিণবঙ্গের কোনো জেলারই তাপমাত্রা পরিবর্তন হবে না। তবে পরবর্তী তিন দিনে তাপমাত্রা কমতে পারে ৪ থেকে ৬ ডিগ্রী সেলসিয়াস।

Related Articles