নদীয়া সংবাদনিউজরাজ্য

বিঘের পর বিঘে জমি রাতারাতি জলের তলায়, নদীয়ার চাষীরা এখন বিরাট ক্ষতির মুখে

প্রত্যেক বছরই বর্ষার শুরু থেকেই গঙ্গাবক্ষে তলিয়ে যায় কিছু না কিছুই চাষের জমি। তাতে ক্ষয় ক্ষতির মুখে পড়তে হয় অনেক চাষীকেই।

Advertisement
Advertisement

মলয় দে নদীয়া:- ক্রমশ গঙ্গা ভাঙ্গন অব্যাহত। গভীর রাতে গঙ্গাবক্ষে তলিয়ে গেল প্রায় ২০-২৫ বিঘে চাষের জমি। ঘটনাটি ঘটেছে নদীয়ার শান্তিপুর ব্লকের গয়েশপুর গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত টেংরি ডাঙ্গা গ্রামের মেদিয়া পাড়ায়।

উল্লেখ্য, প্রত্যেক বছরই বর্ষার শুরু থেকেই গঙ্গাবক্ষে তলিয়ে যায় কিছু না কিছুই চাষের জমি। তাতে ক্ষয় ক্ষতির মুখে পড়তে হয় অনেক চাষীকেই। গতকাল গভীর রাতে একসাথে কুড়ি থেকে পঁচিশ বিঘে চাষের জমি গঙ্গাবক্ষে তলিয়ে যাওয়ায় খুবই আতঙ্কের মধ্যে রয়েছে এলাকার চাষীরা। তাদের দাবি প্রত্যেক বছরই ক্ষয় ক্ষতির মুখে পড়তে হয়।

প্রশাসনকে জানানো সত্ত্বেও কোন কাজ হয়নি শুধুই প্রতিশ্রুতি দিয়েই চলে যায়। এখনো যদি এই গঙ্গা ভাঙ্গন রোধ না করা যায় চাষের জমির পাশাপাশি বাড়ির ভিটেমাটিটুকুও হয়তো থাকবে না। এখন তাদের প্রশাসনের কাছে একটাই দাবি, অতিসত্বর গঙ্গার পাড় পাকাপোক্তভাবে বাঁধানোর ব্যবস্থা করুক প্রশাসন, না হলে এই ভাঙ্গন রোধ করা সম্ভব হবে না। এলাকার বেশিরভাগ চাষী ঋণ নিয়ে জমি চাষ করে গঙ্গা ভাঙ্গনে যদি চাষের জমিই চলে যায় তাহলে ঋণ শোধ করবে কি করে। এরপরে আত্মহত্যা ছাড়া আর কিছুই করার থাকবে না চাষীদের।

Related Articles