কলকাতানিউজরাজ্য

জাঁকিয়ে আসছে হাড় কাঁপানো শীত, দিনক্ষণ জানাল হাওয়া অফিস

এই নিম্নচাপের প্রভাব ২৯ তারিখ পর্যন্ত কমবেশি থাকবে।

Advertisement
Advertisement

চলতি বছরে বর্ষা বিদায় নেবার সম্ভাবনা রয়েছে পুজোর সময়। অর্থাৎ পুজোতে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এর সাথেই আবার নিম্নচাপের প্রবল সম্ভাবনা আছে। তবে বৃষ্টির সাথে সাথেই এইবছর জাঁকিয়ে শীত পড়বে। বঙ্গোপসাগরের একের পর নিম্নচাপ সৃষ্টি হয়েছে। আর এই নিম্নচাপের ফলে বর্ষা বিদায় নিতে পারছে না।

১৯ অক্টোবর নাগাদ আরেকটি নিম্নচাপ তৈরী হতে পারে। এই নিম্নচাপের প্রভাব ২৯ তারিখ পর্যন্ত কমবেশি থাকবে। আর ৩০ অক্টোবর থেকে এই নিম্নচাপ শক্তি বাড়িয়ে ঊড়িষ্যা উপকূলে প্রবেশ করবে। কলকাতাতে ১৬ অক্টোবর থেকে ২০ অক্টোবরের মধ্যে বিক্ষিপ্ত বৃষ্টি হবে। আর ২১ অক্টোবর থেকে ২৬ অক্টোবর পর্যন্ত কলকাতাতে বৃষ্টি বাড়বে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এর মধ্যে ২২, ২৩ ও ২৪ তারিখ অর্থাৎ, ষষ্ঠী, সপ্তমী ও দশমীতে বৃষ্টির পরিমাণ বাড়বে।

তবে বৃষ্টি হলেও বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় আদ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। এই বৃষ্টির পর অক্টোবরের শেষ থেকে নভেম্বরের শুরুতে হাড়কাঁপানো ঠান্ডা পড়বে। এই বছর বৃষ্টি যেমন খুব বেশি মাত্রায় হয়েছে। ঠিক তেমনি ঠান্ডার পরিমাণও বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

আজ কলকাতার আকাশ আংশিক মেঘলা। তবে রোদের দাপট বেড়েছে। আজ সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াস, আর সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমান ৮৩ শতাংশ। আজ বিভিন্ন এলাকাতে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Related Articles