নিউজ

PNB গ্রাহকদের জন্য জরুরি ঘোষণা ব্যাঙ্ক কর্তৃপক্ষের, সমস্যায় পড়তে না চাইলে এখনই দেখুন

Advertisement
Advertisement

Punjab National Bank: বড় খবর। দেশের দ্বিতীয় বৃহত্তম সরকারি ব্যাঙ্কে যে সমস্ত গ্রাহকদের রয়েছে অ্যাকাউন্ট তাদের এবার পড়তে হবে চরম সমস্যায়। কড়া পদক্ষেপ গ্রহণ করা হলো পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের (Punjab National Bank) তরফে। এক ধাক্কায় বন্ধ হবে একগুচ্ছ অ্যাকাউন্ট। খবর প্রকাশ্যে আসতেই মাথায় হাত এই ব্যাঙ্কের গ্রাহকদের। হঠাৎ কেন নেওয়া হলো এমন সিদ্ধান্ত? সেই তথ্য রইল এই প্রতিবেদনে।

সূত্রের খবর, যে সমস্ত গ্রাহকরা বিগত তিন বছর ধরে ব্যাঙ্কে কোনোরকমের লেনদেন করেননি এবং অ্যাকাউন্টে নেই ন্যূনতম টাকা এবার তাদের অ্যাকাউন্ট হয়ে যাবে বন্ধ। ব্যাঙ্ক কর্তৃপক্ষ সূত্রে খবর, আগামী এক মাসের মধ্যেই এই সমস্ত অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে ব্যাঙ্ক কর্তৃপক্ষের তরফে। ৩০ এপ্রিল পর্যন্ত তিন বছরের হিসাব করা হবে। তারপরেই করা হবে অ্যাকাউন্ট ক্লোজড।

যদিও ব্যাঙ্ক কর্তৃপক্ষ সূত্রে জানা যাচ্ছে, বিশেষ কিছু অ্যাকাউন্টের ক্ষেত্রে দেওয়া হতে পারে ছাড়। যেমন ডিম্যাট অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করা অ্যাকাউন্ট, ২৫ বছরের কম বয়সী ছাত্র-ছাত্রীদের অ্যাকাউন্ট, নাবালকদের অ্যাকাউন্ট, এছাড়াও আদালতে রেজিস্টার নয় এমন উদ্দেশ্যে খোলা অ্যাকাউন্ট, আয়কর বিভাগের তরফে নির্দেশিত কোনো ফ্রিজ হওয়া অ্যাকাউন্ট করা হবে না বন্ধ। জানিয়ে রাখি, বর্তমানে দেশের প্রায় ১৮০ মিলিয়ন মানুষের অ্যাকাউন্ট রয়েছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে। সমগ্র দেশ মিলিয়ে ১২,২৪৮ টিরও বেশি রয়েছে ব্রাঞ্চ। এছাড়াও ১৩,০০০ এর বেশি এটিএম কাউন্টার রয়েছে এই ব্যাঙ্কের। অন্যদিকে ব্যাঙ্কের কর্মী সংখ্যা ইতিমধ্যে ছাড়িয়ে গিয়েছে ১ লাখ ৩ হাজার ১৪৪ জন।

তবে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের গ্রাহকদের জন্য দুঃখের খবর থাকলেও সুখবর কিন্তু রয়েছে অন্য একটি ব্যাঙ্কের গ্রাহকদের জন্য। এবার থেকে ভারতে UPI পেমেন্ট করার জন্য আন্তর্জাতিক মোবাইল নম্বর ব্যবহার করতে পারবেন বিদেশি গ্রাহকরা। সুখবর শুনিয়েছে এদেশের বেসরকারি সেক্টরের দ্বিতীয় বৃহত্তম ব্যাঙ্ক আইসিআইসিআই।

ব্যাঙ্কের তরফ থেকে নেওয়া এই সিদ্ধান্তের কথা প্রকাশ্যে আসতেই খুশির হাওয়া বইতে শুরু করেছে গ্রাহকদের মধ্যে। অনেকেরই মতে, ব্যাঙ্কের এই সিদ্ধান্ত বিদেশী গ্রাহকদের দৈনন্দিন অর্থ প্রদানের সুবিধা অনেকটাই বৃদ্ধি করবে। এই সুবিধার মাধ্যমে বিদেশী গ্রাহকরা এবার থেকে ইলেকট্রিক বিল, মোবাইলের বিল, মার্চেন্ট এবং ই-কমার্স লেনদেনের জন্য তাদের আন্তর্জাতিক মোবাইল নম্বর ব্যবহার করেই সর্বত্র করতে পারবেন পেমেন্ট।

Related Articles