দেশনিউজ

চীনকে টক্কর দিতে প্রস্তুত ভারত, লাদাখে মোতায়েন সেনা হেলিকপ্টার

ইতিমধ্যেই ভারতীয় বিমান বাহিনীকে সাহায্যের জন্য লাদাখে দুটি হালকা যুদ্ধের হেলিকপ্টার ও মোতায়েন করা হয়েছে।

Advertisement
Advertisement

লাদাখ সীমান্তে উত্তেজনা এখনও চরমে আছে। চীন লুকিয়ে লুকিয়ে কাজ করে রাখছে। তবে পাল্টা জবাব দিতে তৈরী ও ভারত। ইতিমধ্যেই ভারতীয় বিমান বাহিনীকে সাহায্যের জন্য লাদাখে দুটি হালকা যুদ্ধের হেলিকপ্টার ও মোতায়েন করা হয়েছে। এই দুইটি হেলিকপ্টার ভারতের তৈরী। লাদাখ সীমান্তে বর্তমানে সদা সতর্ক ভারতীয় সেনাবাহিনী। এই হেলিকপ্টারটি বেশ হালকা।

এই দুটি হেলিকপ্টারের বেশ কিছু বিশেষ ক্ষমতা রয়েছে। এই হেলিকপ্টারগুলো যুদ্ধের সময় দিন বা রাত যে কোনো সময়ে সঠিক জায়গাতে সঠিক নিশানা করতে পারে। এছাড়া লাদাখের মত উচ্চতা বিশিষ্ট এলাকাতে অস্ত্র বহন ও করতে পারে। ইঞ্জিনযুক্ত এই হেলিকপ্টারগুলিতে রয়েছে ৭০ এমএম রকেট এবং চিন মাউন্ট ক্যানন। ‘অস্ত্র ইন্টিগ্রেশন’ শেষ হলে এগুলি আরও শক্তিশালী হয়ে উঠবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এছাড়া জানা গেছে যে হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেডও আশা করছে যে, এবছরের শেষের মধ্যে তাঁরা আরও ১৫ টি হালকা হেলিকপ্টার তৈরির অর্ডার পাবে। এরমধ্যে ৫ টি বায়ুসেনার কাছে যাবে ও অপর ৫ টি যাবে স্থলবাহিনীর হাতে।

প্রসঙ্গত, আগের সপ্তাহেই প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বিদেশ থেকে অস্ত্র ও সেনা সরঞ্জাম আমদানিতে নিষেধাজ্ঞার কথা ঘোষণা করেছেন। এরপর থেকে এই সমস্ত অস্ত্র ভারতেই তৈরী হবে বলে তিনি জানিয়েছেন।

Related Articles