দেশনিউজ

ফের ভারতে ফিরতে পারে TikTok? চীনের এই কোম্পানি কিনতে পারেন মুকেশ আম্বানি

টিকটকের পেরেন্ট কোম্পানি বাইটডান্স আর রিলায়েন্স ইন্ডাস্ট্রি লিমিটেডের মধ্যে কথাবার্তা চলছে। তবে এখনও এই দুই কোম্পানির মধ্যে কোনো চুক্তি হয়নি।

Advertisement
Advertisement

ফের ভারতে আসতে পারে চাইনিজ অ্যাপ টিকটক। ভারতে এই টিকটকের জনপ্রিয়তা ছিল সবথেকে বেশি। রয়টার্সের একটি রিপোর্ট অনুযায়ী, টিকটকের ভারতীয় ব্যবসা কিনে নেবার সম্ভাবনা আছে রিলায়েন্স ইন্ডাস্ট্রির। টিকটকের পেরেন্ট কোম্পানি বাইটডান্স আর রিলায়েন্স ইন্ডাস্ট্রি লিমিটেডের মধ্যে কথাবার্তা চলছে। তবে এখনও এই দুই কোম্পানির মধ্যে কোনো চুক্তি হয়নি। এমনকি এ দুই কোম্পানি কোনো প্রতিক্রিয়া দেয়নি।

মোবাইল ইন্টেলিজেন্স ফার্ম সেন্সর টাওয়ার অনুযায়ী, টিকটকের ডাউনলোড সংখ্যা ভারতে চীনের থেকেও বেশি হয়ে গেছিল। চীনের মাত্র ১৯.৬৬ কোটি মানুষ এই অ্যাপ ডাউনলোড করেছিল। যেটা গোটা বিশ্বের মোট ডাউনলোডারের মাত্র ৯.৭ শতাংশ। ভারতে এই টিকটকের ডাউনলোড সংখ্যা ছিল ৩০ শতাংশ। ভারত থেকে টিকটকের ১০ শতাংশ আয় হত।

গত সপ্তাহে আমেরিকাও এই টিকটকের উপর নিষেধাজ্ঞা জারি করার মঞ্জুরি দিয়েছে। যদিও আমেরিকা থেকে টিকটককে ব্যবসা গোটাতে ৪৫ দিন সময় দিয়েছিল। আর জুলাই মাসে ভারত সরকার টিকটক সমেত আরও ৫৯ টি চাইনিজ অ্যাপ ব্যান করে দিয়েছিল।

গোপনীয়তা সুরক্ষার কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল বলে জানা গেছে। তবে বর্তমানে টিকটককে কেনার জন্য মাইক্রোসফ আর ট্যুইটার ইচ্ছা প্রয়াস করেছে। প্রসঙ্গত, গুগুল প্লে স্টোর আর অ্যাপেল প্লে স্টোর থেকে প্রায় ২০০ কোটি ইউজার এই চাইনিজ অ্যাপ ডাউনলোড করেছিল। যার মধ্যে প্রায় ৬১.১ কোটি ভারতীয় ইউজার ছিল।

Related Articles