দেশনিউজ

ইসরোর বিরাট সাফল্য, নিজস্ব নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম তৈরি করল ভারত

মেরিকা, রাশিয়া এবং চীনের পর এই ক্ষমতাতে এবার ভারতের নাম চলে এসেছে। ভারত এখন নিজেদের শক্তি বৃদ্ধি করার জন্য দ্রুত গতিতে এগোচ্ছে।

Advertisement
Advertisement

শত্রুর সাথে মোকাবিলা করতে স্থল, জল এবং আকাশপথে সব দিক থেকেই প্রস্তুত থাকছে ভারত। এদিকে ১১ ই নভেম্বর ভারত ইণ্ডিয়ান রিজিওনাল নেভিগেশনাল স্যাটেলাইট সিস্টেমকে নিজেদের হাতের মুঠোয় এনেছে ভারত। আমেরিকা, রাশিয়া এবং চীনের পর এই ক্ষমতাতে এবার ভারতের নাম চলে এসেছে। ভারত এখন নিজেদের শক্তি বৃদ্ধি করার জন্য দ্রুত গতিতে এগোচ্ছে।

এখন আর ভারতকে বিভিন্ন বিষয়ের জন্য বিদেশি সাহায্যের উপর নির্ভর করে থাকতে হবে না, ভারত আরও আত্মনির্ভর হয়ে উঠছে। আর ভারতের এই ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করেছে ভারতীয় মহাকাশ অনুসন্ধান সংগঠন অর্থাৎ ISRO। আর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই ক্ষমতার নাম দিয়েছেন নাওয়িক। মূলত এই উচ্চ ক্ষমতা সম্পন্ন সিস্টেমকে দেশের একপ্রান্তে বসিয়ে অপরপ্রান্তের ১৫০০ কিমি দূরের এলাকাতেও সঠিক ভাবে প্রয়োগ করা যাবে।

শুধু তাই নয়, এই সিস্টেমের মাধ্যমে শত্রুর উপস্থিতি সম্পর্কে জানা যাবে। ৭ উপগ্রহের এই সিস্টেমে একসঙ্গে ৪ উপগ্রহ কাজ করতে পারবে। আর বাকি ৩ টি উপগ্রহ সংগৃহীত তথ্যের সত্যতা প্রমাণে সাহায্য করবে। এই প্রতিটি উপগ্রহের দাম প্রায় ১৫০০ কোটি টাকার কাছাকাছি। এটি এককথায় GPS-এর কাজ করবে। আগে এই সিস্টেমের জন্য আমেরিকার কাছে নির্ভর করতে হত, তবে এখন ভারতের কাছে এই ক্ষমতা চলে আসায় খুব সহজেই শত্রুপক্ষের সাথে মোকাবিলা করা যাবে।

Related Articles