অর্থনীতিনিউজবাজারদর

ফের হুরমুরিয়ে কমছে সোনার দাম, সস্তা হল রুপোও

Advertisement
Advertisement

আবারও অধঃপতন সোনার দামের। বৃহস্পতিবারের পরে শুক্রবারও সোনার দাম পড়ল বাজারে। জানা গেছে, এদিন এমসিএক্স সূচকে ০.২% পতনের ফলে ৪৯,১২২ টাকা হয়ে গেছে প্রতি ১০ গ্রাম সোনার দাম। প্রতি কেজি রুপোর দাম হয়েছে ৬৬,১৫০ টাকা, কারণস্বরূপ সূচকে রুপোয় পতন হয়েছে ০.৮%। প্রায় গত এক সপ্তাহ জুড়ে আন্তর্জাতিক দরের সঙ্গে পাল্লা দিয়ে ভারতের বাজারে সোনার দাম নিম্নগামী৷ মনে করা হচ্ছে, মার্কিন রাজস্ব বিভাগ ছাড়া বন্ডের সুদের হার চড়া থাকায় সোনায় লগ্নি করার উৎসাহ দেখাচ্ছেন না অনেকেই।

কিছু সময় আগে আমেরিকার সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ১.৯ ট্রিলিয়ন ডলারের আর্থিক প্যাকেজের প্রস্তাব ঘোষণা করার পরেও আন্তর্জাতিক বাজারে সোনার দাম পড়ে যাচ্ছে।

অন্যদিকে, স্পট গোল্ড সূচকে ০.২% উত্থান হওয়ার ফলে ১,৮৫০.৩৬ ডলার হয়েছে প্রতি আউন্স সোনার দাম। সূচকে ০.৫% বৃদ্ধি ঘটার ফলে প্রতি আউন্স রুপোর দাম হয়েছে ২৫.৬৫ ডলার।তবে সোনার দামের বৃদ্ধি ঘটলেও ইটিএফ লগ্নিকারীরা এখনও নিশ্চলই রয়েছেন। বিশ্বের বৃহত্তম গোল্ড ইটিএফ-এর গতকাল ০.৯% পতনের জেরে মোট হোল্ডিং পরিমাণ দাঁড়িয়েছে ১,১৭১.২১ টন।

প্রসঙ্গত, কোটাক সিকিউরিটিজ-এর তরফ থেকে জানানো হয়েছে, ‘সোনার বাজারও অস্থির থাকবে মার্কিন ডলার ও শেয়ার বাজারের সঙ্গেই। যদিও মার্কিন আর্থিক প্যাকেজ এবং কোভিড সংক্রমণ সম্পর্কে জনমত বড়সড় পতন রুখতে সক্ষম হবে এবং প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দ্বিতীয় ইমপিচমেন্ট নিয়ে রাজনীতির প্রভাবও সোনার দর মাত্রাতিরিক্ত পড়ে যাওয়া থেকে রোধে সাহায্য করবে।’

Related Articles