দেশনিউজলাইফস্টাইল

যেসব নতুন উপসর্গে হানা দিচ্ছে করোনা, স্পষ্ট জানালো সাস্থ্য মন্ত্রক

Advertisement
Advertisement

একজনও অদৃশ্য লড়াই চলছে দুই পক্ষের, শত্রুপক্ষ কিভাবে প্রতিহত হবে তা এখনও অনিশ্চিত কারণ শত্রুপক্ষ দিন দিন ভয়ংকর হয়ে চলেছে। বারবার উপসর্গ বদলে আরো ভয়ংকর হচ্ছে করোনা ভাইরাস। এতদিন এর উপসর্গ ছিল জ্বর সর্দি কাশি গলাব্যথা। সাধারণ ইনফ্লুয়েঞ্জা নাকি করোনাভাইরাস এ নিয়ে যথেষ্ট হিমশিম খেতে হয়েছে চিকিৎসকদের। তারপর আবার গ্যাস্ট্রিকের সমস্যার ছদ্মবেশে হাজির হয়েছে সে। এর উপসর্গগুলি ছিল পেটে ব্যথা পেট কামড়ানো বা মোচড় দেওয়া বা ডাইরিয়ার মতো সমস্যা।

সম্প্রতি আরও একটি নতুন উপসর্গ দেখা দিয়েছে যা হলো উপসর্গহীন সংক্রমণ। আইসিএমআর বলছে এই সংক্রমণ সংক্রমিত নয়, তাও সর্তকতা অবলম্বন এর নতুন গাইডলাইন প্রকাশ করা হয়েছে। নয়টি উপসর্গযুক্ত সেই গাইডলাইনে উল্লেখ করা হয়েছে যে হঠাৎ করে ঘ্রাণ ও স্বাদ শক্তি হারিয়ে ফেলা সংক্রমিত এর নতুন উপসর্গ। পাশাপাশি জ্বর কাশি দুর্বলতা প্রশ্বাসের সমস্যা গলাজ্বালা থাকবে।

গাইডলাইনে বলা হয়েছে সংক্রমণ একমাত্র দুটি মানুষের ঘনিষ্ঠতা থেকেই ছড়িয়ে পড়ছে। হাঁচি বা কফির সাথে বেরোনোর ড্রপলেট এই সংক্রমণ বাড়াচ্ছে। ড্রপলেট মাটিতে পড়লে তার সাথে ভাইরাস বেরোচ্ছে ও বায়ুমণ্ডলের সক্রিয় থাকছে। তাই একজন সুস্থ মানুষ এই মাটি স্পর্শ করার পর চোখ নাক বা মুখে হাত দিলে সংক্রমণ ছড়াচ্ছে।

এইদিকে কিছুতেই নির্মূল হচ্ছেনা করোনাভাইরাস। আনলক এক শুরুর পর থেকে ভারতের লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমণ। তবে ভারতে পুনরুদ্ধারের হার বাড়ায় আশার আলো দেখছেন অনেকেই কোয়েম্বাটুর রোগের সাথে লড়াই করে বর্তমানে সুস্থ জীবনে ফিরে গেছে 49.94 রোগী।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles