আন্তর্জাতিকনিউজ

বাতাসের মাধ্যমে ছড়াতে পারে করোনা! যেতে পারে ১৩ ফুট দূরে, জানালো মার্কিন গবেষণা

Advertisement
Advertisement

দেবপ্রিয়া সরকার : সম্প্রতি একটি মার্কিন গবেষণায় দাবি করা হয়েছে করোনার জীবাণু সংক্রামিত ব্যক্তির শরীর থেকে ১৩ ফুট অর্থাৎ ৪ মিটার দূরত্ব পর্যন্ত বায়ু দ্বারা বাহিত হতে সক্ষম। চিনের বেজিংয়ের অ্যাকাডেমি অফ মিলিটারি মেডিক্যাল সায়েন্স-এর পক্ষ থেকে এই গবেষণাটি করা হয়েছে। গবেষকরা করোনা ভাইরাসের পুঙ্খানুপুঙ্খ বিবেচনা করে ভাইরাসটি বায়ু দ্বারা বাহিত হয়ে যে‌ ১৩ ফুট পর্যন্ত সংক্রমণ ছড়াতে পারে সেই বিষয়টি জানিয়েছেন। সম্প্রতি এই গবেষণা পত্রটি প্রকাশিত হয়েছে ইউএস সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল-এর জার্নালে। চীনের উহান শহর যেখান থেকে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ছড়ায় সেখানকার একটি হাসপাতালে আইসিইউ এর বাতাসের নমুনা এবং ওই হাসপাতালেরই করোনা রোগীদের চিকিৎসা হওয়া জেনারেল ওয়ার্ডের বাতাসের নমুনা পরীক্ষা করে গবেষকরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন।

এই গবেষণার পরিপ্রেক্ষিতে গবেষকরা জানিয়েছেন শুধু ঘরবন্দি থাকলে করোনা থেকে মুক্তি পাওয়া যে সম্ভব তা নয়। ঘরের যদি দরজা-জানালা খোলা থাকে তবে আপনি নিরাপদ নয়। সেক্ষেত্রে ঘরের দরজা-জানলা দিয়ে ভাইরাস আপনার ঘরে প্রবেশ করে সংক্রমণ ছড়াতে পারে। ‌গবেষণায় আরও বলা হয়েছে যে, যে জিনিসপত্রগুলি আমরা নিয়মিত স্পর্শ করি সেগুলোতেও করোনার জীবাণু লুকিয়ে থাকতে পারে। রোগীর বিছানার রেলিং, দরজার হাতল এগুলিতে করোনার জীবাণু থাকার সম্ভাবনা প্রবল।

তবে করোনার জীবাণু সর্বাধিক উপস্থিতি রয়েছে হাসপাতালের মেঝে গুলিতে। যে ঘরে করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসা করা হচ্ছে সেই ঘরের মেঝে থেকে পায়ে পায়ে জীবাণু সারা হাসপাতালের মেঝেতে ছড়িয়ে পড়ে। এছাড়া চিকিৎসক কর্মীদের শার্টের হাতা ও দস্তানার মধ্যে করোনা উপস্থিত ভালোভাবে থাকে। তাই করোনা রোগীর সংস্পর্শে আসার ঠিক পরেই চিকিৎসকদের হাত ভালভাবে পরিষ্কার করা উচিত।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles