টেক নিউজলাইফস্টাইল

গবেষণায় চাঞ্চল্যকর তথ্য, এই ফল দিয়ে হবে মোবাইল, ল্যাপটপে চার্জ! যা জানালেন সিডনি বিশ্ববিদ্যালয় গবেষক অধ্যাপক ভিনসেন্ট

Advertisement
Advertisement

সভ্যতার অগ্রগতির সাথে সাথে বিজ্ঞান আমাদের অনেক কিছু উপহার দিয়েছে যা জীবনকে করে তুলেছে সহজ থেকে সহজতর । ধীরে ধীরে প্রযুক্তিগত উন্নতি ঘটছে যে জীবন আধুনিক হয়ে উঠছে প্রযুক্তি। প্রযুক্তির কল্যাণে যোগাযোগ ব্যবস্থা সহজ হয়েছে কম্পিউটার ইন্টারনেটের ব্যবহার মানুষের জীবনকে আরো গতিময় করে তুলেছে।বিজ্ঞানী গবেষকদের এক একটি আবিষ্কার জীবন সহজ করে তুলেছে। এবার যুক্ত হল নতুন কিছু। ফল দিয়ে মোবাইল রিচার্জ শুনতে অবাক লাগলেও এটাই সত্যি গবেষকরা এমন একটি পদ্ধতি বার করেছে যার সাহায্যে কিছু ফল থেকে সহজেই এনার্জি উৎপন্ন করা যেতে পারে।

গবেষণায় দেখা গিয়েছে যে ডোরিয়ান ফ্রুট বা কাঁঠালের বর্জ্য থেকে এতটাই এনার্জি উৎপন্ন হয় যে তার থেকে সহজেই ফোন ল্যাপটপ বা দৈনন্দিন অন্যান্য গ্যাজেট চার্জ করতে পারবেন। এই ফলগুলো বর্জ্য অংশ তুলে এনে তাকে রূপান্তরিত করা হয় স্থায়ী কার্বন এরোজেলসে। প্রথমে ফল গুলিকে জলে ফোটানো হয় তারপর তাকে জমিয়ে শুকনো করে এই বর্জ্য অংশ সংগ্রহ করা হয়। এই কার্বন এরোজেলস হল খুবই হালকা ও সছিদ্র একটি বস্তু এটা দিয়েই ইলেকট্রোড বানানো হয়।

এই দুটি ফল থেকেই ভালো সুপার ক্যাপাসিটার তৈরী করা সম্ভব।এই দুটি ফলকে নিয়ে এমন গবেষনা করার কারন এগুলির ছিদ্রময়তা।গ্রাফিন থেকে প্রস্তুত দামি উপাদানকে কড়া প্রতিযোগিতায় ফেলে দিয়েছে এই দুই ফলের বর্জ্য থেকে তৈরি বৈজ্ঞানিক পদ্ধতি।

সিডনি বিশ্ববিদ্যালয় গবেষক অধ্যাপক ভিনসেন্ট জানিয়েছেন এই মুহুর্তে প্রাকৃতিক ভাবে স্বাভাবিক সুপার ক্যাপাসিটার থেকে উচ্চশক্তির এনার্জি স্টোরেজ ডিভাইস বানানো প্রয়োজন।এই পদ্ধতিতে এনার্জি বাড়ালে বর্তমান চালু ব্যবস্থার একটি বিকল্প পথ তৈরি করা যাবে।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles